১৭ সেপ্টেম্বর ২০২৪

প্রেস বিজ্ঞপ্তি

প্রকাশিত: ২০:৫০, ২৭ আগস্ট ২০২৪

শ্রমিক ইউনিয়নের নির্বাচনের দাবিতে হোসিয়ারী শ্রমিকদের বিক্ষোভ

শ্রমিক ইউনিয়নের নির্বাচনের দাবিতে হোসিয়ারী শ্রমিকদের বিক্ষোভ

হোসিয়ারী শ্রমিকদের মজুরি বৃদ্ধি ও শ্রমিক ইউনিয়নের নির্বাচনের ঘোষণা এবং ছাঁটাই-নির্যাতন, শ্রমিক হয়রানি বন্ধ করে আইনি অধিকার বাস্তবায়নের দাবিতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে হোসিয়ারী শ্রমিকরা। মঙ্গলবার (২৭ আগস্ট) সকাল ১১ টায় বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্র (টিইউসি) হোসিয়ারী শাখার নেতৃত্বে নারায়ণগঞ্জ শহরের উকিলপাড়া, ২ নং রেলগেইট ও নয়ামাটি এলাকায় বিক্ষোভ মিছিল এবং আলী আহাম্মদ চুনকা নগর পাঠাগার ও মিলনায়তনের সামনে সমাবেশ করেন তাঁরা। 

হোসিয়ারী শ্রমিক ইউনিয়নের সাবেক সভাপতি আ. হাই শরীফের সভাপতিত্বে সমাবেশে অথিতি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্র 'টিইউসি'র কেন্দ্রীয় কমিটির সদস্য হাফিজুল ইসলাম, এসময় উপস্থিত ছিলেন টিইউসি'র জেলা কমিটির সাধারণ সম্পাদক বিমল কান্তি দাস, সাংগঠনিক সম্পাদক নুরুল ইসলাম, সদস্য এম এ শাহীন, হোসিয়ারী শ্রমিক নেতা শাজাহান, খোকন, মোক্তার, আলী ও রুবেল'সহ অন্যান্য নেতৃবৃন্দ।

সমাবেশে নেতৃবৃন্দ বলেন, নারায়ণগঞ্জের হোসিয়ারী এন্ড লোকাল গার্মেন্টস শ্রমিক কর্মচারীরা চরম সংকটে নিমজ্জিত। বাজারে জিনিসপত্রের দাম ও বাড়ি ভাড়া, গাড়ি ভাড়া'সহ সব কিছুর দাম বেড়েছে। বর্তমান বাজারে হোসিয়ারী শ্রমিকরা যেই মজুরি পায় তা দিয়ে সংসার চলে না। পরিবার পরিজন নিয়ে চরম সংকটে মানবেতর জীবন-যাপন করতে হচ্ছে। সরকারি ও বেসরকারি সকল ক্ষেত্রে শ্রমিক কর্মচারীদের মজুরি বৃদ্ধি করা হয়েছে কিন্তু হোসিয়ারী এন্ড লোকাল গার্মেন্টস শ্রমিক কর্মচারীদের মজুরি বাড়ানো হয়নি। শ্রমিকদের চাকরি ও কর্মক্ষেত্রে জীবনের কোন নিরাপত্তা নেই। ছাঁটাই-নির্যাতন, হয়রানি'সহ শ্রমিকরা নানাবিধ সংকটে দিশেহারা। 

নেতৃবৃন্দ বলেন, এই পরিস্থিতিতে শ্রমিক ইউনিয়নের নেতারা চুপ হয়ে আছে। শ্রমিকদের সংকট থেকে উত্তরণ, মজুরি বৃদ্ধি ও ন্যায়সঙ্গত দাবি-দাওয়ার কোন আন্দোলন কর্মসূচি নেই। বহুদিন হয় শ্রমিক ইউনিয়নের নির্বাচন হয় না। ইউনিয়নের নির্বাচন দিয়ে নতুন নেতৃত্ব তৈরির মাধ্যমে ইউনিয়ন'কে শক্তিশালী করতে হবে। বর্তমান বাজার পরিস্থিতি বিবেচনায় শ্রমিকদের মজুরি বৃদ্ধি, ছাঁটাই-নির্যাতন, হয়রানি বন্ধ করা, শ্রমিকের চাকরি ও কর্মক্ষেত্রে জীবনের নিরাপত্তা নিশ্চিত করতে হবে। বাংলাদেল শ্রম আইন ২০০৬ অনুযায়ী হোসিয়ারী ও লোকাল গার্মেন্টস শ্রমিক কর্মচারীদের নিয়োগপত্র, পরিচয়পত্র, হাজিরা কার্ড'সহ আইনগত সকল সুযোগ-সুবিধা প্রদান করতে হবে। নেতৃবৃন্দ হোসিয়ারী এন্ড লোকাল গার্মেন্টস শ্রমিকদের অধিকার প্রতিষ্ঠায় সকলকে ঐক্যবদ্ধ আন্দোলন গড়ে তুলার আহ্বান জানান।

সর্বশেষ

জনপ্রিয়